| |
               

মূল পাতা জাতীয় সড়ক দুর্ঘটনারোধে ‘রোড সেফটি’র সচেতনতামূলক রচনা প্রতিযোগিতা


সড়ক দুর্ঘটনারোধে ‘রোড সেফটি’র সচেতনতামূলক রচনা প্রতিযোগিতা


রহমত নিউজ ডেস্ক     09 May, 2023     03:25 PM    


দেশে সড়ক অবকাঠামো বিস্তৃত হচ্ছে। মানুষের যাতায়াত বাড়ছে। বাড়ছে বিভিন্ন প্রকারের অনিরাপদ যানবাহন। একইসাথে বাড়ছে নানা মাত্রায় সড়ক দুর্ঘটনা। এসব দুর্ঘটনায় শিশু-কিশোর, তরুণ-যুবকরাই বেশি আক্রান্ত হচ্ছে। শিশু-কিশোররা স্কুলে যাওয়া-আসার পথে সড়ক দুর্ঘটনায় আক্রান্ত হচ্ছে। তরুণ-যুবকরা বেপরোয়া মোটরসাইকেল চালিয়ে নিজেরা দুর্ঘটনায় পতিত হচ্ছে, অন্যদেরকেও আক্রান্ত করছে। সবমিলিয়ে সড়ক দুর্ঘটনা এখন নিত্য আতঙ্কের বিষয়। পরিস্থিতির বাস্তবতায় সড়ক পরিবহন আইনের যেমন সুষ্ঠু প্রয়োগ নিশ্চিত করা প্রয়োজন, তেমনি প্রয়োজন সড়ক ব্যবহারকারীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা।এই প্রেক্ষাপটে রোড সেফটি ফাউন্ডেশন শিক্ষার্থীদের জন্য জীবনমুখি সচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে রচনা প্রতিযোগিতার আয়োজন করছে।

রচনা প্রতিযোগিতাটি স্কুল পর্যায় এবং বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত পর্যায়- দুই ক্যাটাগরীতে বিভক্ত।
স্কুল পর্যায়ের বিষয়- “নিরাপদ সড়ক: আমার অধিকার ও কর্তব্য”। স্কুল পর্যায়ে ক, খ ও গ তিনটি গ্রুপ থাকছে।

ক. গ্রুপে- ৫ম হতে ৭ম শ্রেণির শিক্ষার্থীরা অনুর্ধ সাত’শত শব্দের মধ্যে লিখেবে। খ. গ্রুপে ৮ম হতে ১০ শ্রেণির শিক্ষার্থীরা অনুর্ধ পনের’শত শব্দের মধ্যে লিখবে গ. গ্রুপে একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অনুর্ধ পঁচিশ’শত শব্দের মধ্যে লিখবে।  বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত পর্যায়ে রচনার বিষয়– “সড়ক দুর্ঘটনা: একটি স্বপ্নের মৃত্যু”। এই পর্যায়ে অংশগ্রহণকারীরা অনুর্ধ পাঁচ হাজার শব্দের মধ্যে লিখবেন।

সড়ক নিরাপত্তা বিশেষজ্ঞ ও বিশিষ্ট শিক্ষাবিদদের সমন্বয়ে গঠিত উচ্চ পর্যায়ের বিচারকমণ্ডলী দ্বারা রচনাসমূহ মূল্যায়ণ করে প্রতি গ্রুপ হতে ১০ জনকে বর্ণাঢ্য আয়োজনে পুরস্কৃত করা হবে। নির্বাচিত রচনাসমূহ সংকলন আকারে প্রকাশিত হবে। আগামী ১৫ জুন-২০২৩ তারিখের মধ্যে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীর ছবি-সহ রচনা ই-মেইল অথবা অফিসিয়াল ফেইসবুক পেইজ-এ ইনবক্স করতে হবে।

ই-মেইল               : essaycomp.roadsafety@gmail.com
ফেইসবুক পেইজ   : Facebook/RoadSafetyFnd.BD
প্রয়োজনে            : 01712 690 616